Category : Defence

ডিরেক্টরেট জেনারেল অফ ফোর্সেস ইন্টেলিজেন্স – ডিজিএফআই নিয়োগ সংক্রান্ত তথ্যাবলী

By Staff Panel | May 30th, 2019 | Print this news
ডিরেক্টরেট জেনারেল অফ ফোর্সেস ইন্টেলিজেন্স – ডিজিএফআই নিয়োগ সংক্রান্ত তথ্যাবলী

ডিজিএফআই – বাংলাদেশের গোয়েন্দা জগতের রহস্যময় এক সংগঠনের নাম। অধিকাংশ মানুষই নিশ্চিতভাবে জানেনা এর কাজ কি। যদিও এটি বাংলাদেশের মিলিটারি ইন্টেলিজেন্স, তবু দেশের মানুষ এটি সম্পর্কে খুব কম তথ্যই জানে। DGFI এর পূর্ণরূপ হচ্ছে - Directorate General of Forces Intelligence।

আনুষ্ঠানিকভাবে ডিজিএফআই স্থাপিত হয় ১৯৭২ সালে তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অধীনে । তখন এর নাম ছিল ডিরেক্টরেট অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিএফআই)। ১৯৭৭ সালে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই সংস্থার কাঠামোগত পরিবর্তন করেন ও নামকরন করা হয় ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই)। ক্যান্টনমেন্টের প্রবেশমুখে ১৪ তলাবিশিষ্ট একটি ভবন থেকে এর যাবতীয় কর্মকান্ড পরিচালিত হয়ে থাকে। একজন মেজর জেনারেল সমমর্যাদার অফিসার এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

ডিজিএফআই সম্পর্কিত সকল তথ্য ক্লাসিফায়েড। অর্থাৎ কেউ এই সংস্থা সম্বন্ধে নিশ্চিতভাবে কিচ্ছু জানেনা। প্রথমে আভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা হিসেবে খোলা হলেও পরবর্তীকালে দেশের কাউন্টার ইন্টেলিজেন্স হিসেবে দায়িত্ব পালন শুরু করে। এর অপারেটর অর্থাৎ এজেন্টরা মার্কিন সিআইএ, যুক্তরাজ্যের এমআইসিক্স এবং পাকিস্তানি আইএসআই হতে প্রশিক্ষণ পেয়ে থাকে।

ডিজিএফআই এ নিয়োগ

দেশের অন্যতম এই গোয়েন্দা সংস্থায় গোয়েন্দা হিসেবে যোগদান করতে চাইলে আপনাকে সামরিক বাহিনীর সদস্য হতে হবে। সরাসরি এই বাহিনীতে গোয়েন্দা হিসেবে নিয়োগ দেওয়ার কোন সুযোগ নাই। তবে প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের সাংগঠনিক কাঠামোভুক্ত প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়ের প্রশাসনিক আওতাধীন বেসামরিক শূন্য পদ পূরণের জন্য প্রতিবছরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। এতে সহকারী পরিচালক এর মত প্রথম শ্রেণীর কর্মকর্তা পদের পাশাপাশি আরো কিছু পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

Tag Cloud:
ডিজিএফআই কি ডিজিএফআই এর কাজ ডিজিএফআই জব সার্কুলার সামরিক গোয়েন্দা নিয়োগ

×